s স্বাবলম্বী বাংলাদেশ - তবে একলা চলরে: Central Duck Hatchery - কেন্দ্রীয় হাঁস প্রজনন খামার

Mar 19, 2013

Central Duck Hatchery - কেন্দ্রীয় হাঁস প্রজনন খামার


কেন্দ্রীয় হাঁস প্রজনন খামার, হাজীগঞ্জ, নারায়নগঞ্জ

 

১৯৮৬ সালে প্রতিষ্ঠিত এ প্রতিষ্ঠানটি এখন পর্যন্ত সুনামের সহিত দেশে বিভিন্ন প্রজাতির হাঁসের বাচ্চা সরবারহ করে আসছে। যা হাওর বাওর বা বিল অঞ্চলের মানুষের জীবন ও জীবিকায় অত্যান্ত গুরুত্বপুর্ন। এখান থেকে যে কেউ যেকোন সময় বাচ্চা সংগ্রহ করতে পারেন। চাহিদা অনুযায়ী পর্যাপ্ত উৎপাদন ক্ষমতা না থাকায় নিয়মিতই ভিড় লেগে থাকে এবং আগে থেকে বুকিং দিতে হয় বাচ্চার জন্য। 
দেশী ব্লাক
দেশী ব্লাক
প্রায় ১০ একর জায়গায় ১৬টি সেড নিয়ে এই খামারটি। এখানে প্রথমে বাচ্চা অবস্থায় ব্রুডিং সেডে ২ মাস পর থেকে  বাড়ন্ত সেডে এবং পরবর্তিতে লেয়িং সেডে স্থানান্তর করা হয় এদের বাকি সময়ের জন্য। একটি খাদ্য গুদামও রয়েছে খাবার সংরক্ষনের জন্য। আরো আছে ২টি পুকুর। তবে এখানে হাঁস পালা হয় সম্পুর্ন আবদ্ধ অবস্থায় তৈরি খাবার সরবারহ করে। আছে একবারে ৩,০০০টি ডিম ফুটানর মত ইলেক্ট্রিক হ্যাচিং মেশিন। এখানে উল্লেখ্য যে বচ্চার মাসিক চাহিদা প্রায় ১০,০০০টি এর মত। বর্ষার আগে মার্চ, এপ্রিল, মে, জুন এ কয় মাস থাকে বছরের সর্বোচ্চ উৎপাদন ও বিক্রয়।
বাচ্চা সংগ্রহের সময় বাচ্চা পরিবহনের জন্য কাগজের কার্টুন, ঝুড়ি বা প্লাস্টিকের খাঁচা ক্রেতাকে সাথে করে নিয়ে আসতে হবে। সকাল ৮টার মধ্যে খামারে উপস্থিত থেকে বাচ্চা সংগ্রহ করতে হবে।
বর্তমানে যেসব প্রজাতির হাঁস এ খামারে পাওয়া যাচ্ছে সেগুলো হলো ডিম উৎপাদনের জন্য জিনডিং, দেশি ব্লাক, দেশি হোয়াইট, মাংশের জন্য বেইজিং ও মাসকুভী। মাসের ৭, ১৪, ২১ ও ২৮ তারিখে বাচ্চা সরবারহ করা হয়। 
যোগাযোগ করুন 
  1. নারায়নগঞ্জ ঃ- ফজলুল হক মোঃ নংঃ - ০১৭ - ১২০৪৪৮৬২
  2. গোপালগঞ্জ ঃ-  ০১৭ - ১১২২০৪৩০
  3. কেন্দ্রীয় হাঁস প্রজনন খামার, দৌলতপুর, খুলনা ঃ- ০৪১ - ৭৬২৪১৮
  4. এছাড়াও কিশোরগঞ্জের একজন ব্যক্তিগত খামারি ঃ-  সোহাগ ভাইঃ- ০১৭ - ৯৮৪৪১৮৮
  5. নরসিংদির আরো একটি বিশাল খামার নিয়ে আলাদা প্রতিবেদন প্রকাশের চেষ্টা করব।
আজ এ পর্যন্তই, ইনশা-আল্লাহ হাঁসের ব্রুডিং বিষয় নিয়ে ফিরছি খুব শিঘ্রই। আর বিস্তারিত ছবি পেতে লাইক করুন আমাদের ফেইসবুক পেইজ – http://facebook.com/khetkhamaar

6 comments:

  1. ঢাকা থেকে বাচ্চা সংগ্রহ করাতো কঠিন যদি লালমিরহাটের কাছাকাছি থাকে তাহলে সুবিধা হবে। সম্ভব হলে জানাবেন । আর যদি এমন হয় যে লালমনিরহাটে সাপ্লাই দিতে পারবে বা দিবে এমন কোন সন্ধান পাওয়া যায় তবে খুবই উপকৃত হব

    ReplyDelete
  2. এই প্রতিবেদনে নওগাঁ এর কথা বলা হয়েছে। জানামতে রংপুরেও বড়সড় একটি হাঁসের খামার আছে। একটু খোজ নিয়ে দেখেন। খোজ পেলে আমাদের অবশ্যই জানাবেন। যাতে অন্যরাও উপকৃত হয়।
    ধন্যবাদ।
    http://www.khetkhamaar.info/হাঁস-প্রতিপালন-করে-স্বাব

    ReplyDelete
  3. আমার এক হাজার হাঁস রাখার মতো একটি হেড আচে। কিন্তু উন্নয়ন জাতের বাচ্চার প্রযোজন। কি ভাবে
    বাচ্চা পাওয়া যাবে বলে দিলে অনেক উপকার হত।
    নাম শামিম আহমদ__সিলেট _মৌলভী বাজার।

    ReplyDelete
  4. শামিম আহমদ 01732265297

    ReplyDelete
  5. আমাদের কাছে এই মুহুর্তে সিলেটের কোন খামারি নাম্বার নেই। স্থানীয় হাট থেকেই শুরু করতে পারেন। প্রথমে ৫০/১০০ হাস নিয়ে শুরু করুন। আস্তে আস্তে সার্বিক সক্ষমতাও বাড়বে খামারের/কাজের পরিধীও বাড়াবেন।

    ধন্যবাদ।

    ReplyDelete
  6. আমার ভাল ডিম পারা জাতের ১০০০ হাঁসের বাচ্চার প্রয়োজন কালিগঞ্জ, গাজীপুরগাজীপুর,ফোন ০১৭০৭৫১২৬৩৮

    ReplyDelete