s স্বাবলম্বী বাংলাদেশ - তবে একলা চলরে: বিষমুক্ত চাষ - সেক্স ফেরোমন ফাঁদ

Jul 19, 2014

বিষমুক্ত চাষ - সেক্স ফেরোমন ফাঁদ

সবজি চাষে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে দিনাজপুর। রাসায়নিক সার ও কীটনাশক ছাড়াই এ জেলায় কৃষকরা বিষমুক্ত বেগুন আবাদ করছেন। পোকা সংক্রমন দমনে সেক্স ফেরোমন ফাঁদের সাহায্যে বেগুন চাষ করে বেশ লাভবান হচ্ছেন কৃষকরা।


কৃষক তোফায়েল জানান, সেক্স ফেরোমন পদ্ধতিতে তিন বিঘা জমিতে বেগুন চাষ করে ব্যাপক সাফল্য বয়ে পেয়েছেন। এ পদ্ধতিতে বেগুন চাষ করায় ক্ষেতে পোকার আক্রমন হয়নি। বরং পেয়েছেন আশাতীত ফলন। আগামীতে আরো জমিতে একই পদ্ধতিতে বেগুন লাগাবেন।


তোফায়েলের সাফল্য দেখে জেলার অনেক কৃষক এ পদ্ধতিতে বেগুনসহ অন্যান্য সবজি চাষে বেশ আগ্রহী হয়ে উঠেছেন।


সেক্স ফেরোমন ফাঁদের বিস্তারিত তুলে ধরে তোফায়েল জানান, জমির মধ্যে ছোট ছোট খুটি করা হয়েছে। তাতে প্লাস্টিকের বয়াম দু’পাশে কেটে ঝুলিয়ে রেখে তার মধ্যে দেয়া হয়েছে সাবান পানি। বয়ামের এই সাবান পানির গন্ধে স্ত্রী পোকাগুলো পুরুষ পোকাকে প্রজননের জন্য আহ্বান জানান। স্ত্রী-পুরুষ পোকাগুলো সে সময় বয়ামে প্রবেশ করলে মেশানো পানিতে পড়ে মারা যায়। এ কারনে এই বেগুনের ফসলি জমিতে স্প্রে করতে হচ্ছে না কীটনাশক।


জৈবিক বালাই দমনে সেক্স ফেরোমন ফাঁদের সাহায্যে বিষমুক্ত বেগুন চাষে কৃষকদের নিয়মিত পরামর্শ ও প্রশিক্ষণ দিয়ে আসছে কৃষি বিভাগ।


কৃষিবিদ আনোয়ারুল আলম জানিয়েছেন, এক সময়ের অনাবাদি পতিত এসব জমিতে বেগুন চাষ করে যেমন জেলায় সবজি উৎপাদন বাড়ছে। তেমনি উৎপাদিত হচ্ছে রাসায়নিক সার ও কীটনাশক ছাড়াই বিষমুক্ত সবজি। এক দিকে যেমন কম খরচে আবাদ করে কৃষকরা হচ্ছেন লাভবান। অন্যদিকে ক্রেতারা পাচ্ছেন বিষমুক্ত সবজি।


সেক্স ফেরোমন ফাঁদ বসিয়ে বিষমুক্ত বেগুন চাষ করে ব্যাপক সাফল্য পেয়েছেন এ অঞ্চলের কৃষকরা। তাই কৃষি বিভাগের সহযোগিতা অব্যাহত থাকলে এবং বেগুনের ন্যায্য মূল্য পেলে এ অঞ্চলে বিষমুক্ত বেগুন চাষ করতে কৃষকরা আরও এগিয়ে আসবেন-এমনটাই প্রত্যাশা করছেন কৃষিবিদরা।


সুত্রঃ পরিবর্তন.কম



বিষমুক্ত চাষ - সেক্স ফেরোমন ফাঁদ

No comments:

Post a Comment